mbai22 profile photo tatiana24 profile photo harriesa profile photo christinas71 profile photo sofiakurrd1 profile photo carmen profile photo kimo profile photo leyzta32 profile photo sibanda profile photo c4107 profile photo saeed profile photo bonu profile photo karls profile photo nikki2hh profile photo aladdin profile photo
chinasre

# ফ্রান্স সম্পর্কে আকর্ষণীয় তথ্য কি?

chinasre From China


1. ফরাসি প্রায় 300 বছর ধরে ইংল্যান্ডের সরকারী ভাষা ছিল

এটা কল্পনা করা কঠিন যে ফরাসি ছিল 1066 থেকে 1362 সালের মধ্যে ইংল্যান্ডের সরকারী ভাষা। কিন্তু উইলিয়াম দ্য কনকারারের নেতৃত্বে নরম্যান বিজয় এবং 1066 সালে ইংল্যান্ডের পরবর্তী দখলের পর তিনি অ্যাংলো প্রবর্তন করেন। -জাতির কাছে নরম্যান ফরাসি। এটা রাজপরিবার, অভিজাত এবং উচ্চ ক্ষমতা সম্পন্ন কর্মকর্তাদের দ্বারা কথ্য ছিল, যাদের মধ্যে কেউ কেউ ইংরেজি বলতে পারত না! 1362 সালে, পার্লামেন্ট প্লিডিং ইন ইংলিশ অ্যাক্ট পাস করে, ইংরেজিকে সরকারের সরকারী ভাষা করে। এর কারণ ছিল নর্মান ফ্রেঞ্চ প্লীডিংয়ের জন্য ব্যবহার করা হয়েছিল, কিন্তু ইংল্যান্ডের সাধারণ মানুষদের কাছে এটি মূলত অজানা ছিল, যাদের আদালতে কী বলা হচ্ছে সে সম্পর্কে কোন জ্ঞান ছিল না।


2. ফ্রান্স হল ইউরোপীয় ইউনিয়নের বৃহত্তম দেশ এবং কখনও কখনও ষড়ভুজ বলা হয়

ফ্রান্স হল ইউরোপীয় ইউনিয়নের বৃহত্তম দেশ, মোট 551,695 বর্গ কিলোমিটার এলাকা জুড়ে। যাইহোক, এটি ইউক্রেন এবং রাশিয়ার ইউরোপীয় অংশের পরে ইউরোপের তৃতীয় বৃহত্তম দেশ। ফ্রান্সের প্রায় এক তৃতীয়াংশ (31%) বনভূমি এবং এটি সুইডেন, ফিনল্যান্ড এবং স্পেনের পরে ইউরোপীয় ইউনিয়নের চতুর্থ সর্বাধিক বনভূমি। ছয়-পার্শ্বযুক্ত আকৃতির কারণে দেশটিকে কখনও কখনও 'ল'হেক্সাগন' নামেও উল্লেখ করা হয়।

3. ফ্রান্স হল বিশ্বের সবচেয়ে জনপ্রিয় পর্যটন

স্থান 2018 সালে একটি সম্পূর্ণ 89.3 মিলিয়ন মানুষ দেশটি পরিদর্শন করেছে, এটি বিশ্বের সবচেয়ে বেশি পরিদর্শন করা গন্তব্যে পরিণত হয়েছে। দেশের রাজধানী প্যারিস, ব্যাংকক এবং লন্ডনের পরে বিশ্বের তৃতীয় সর্বাধিক দর্শনীয় শহর। প্যাকিং পেতে সময়!





4. 'Liberté, égalitié, fraternité' বা 'স্বাধীনতা, সমতা, ভ্রাতৃত্ব' হল জাতীয় নীতিবাক্য

বিখ্যাত নীতিবাক্য প্রথম বিপ্লবের সময় (1789-1799) আবির্ভূত হয়েছিল এবং 1946 এবং 1958 সালের সংবিধানে লেখা হয়েছিল। আজকাল, আপনি এখনও কয়েন, ডাকটিকিট এবং সরকারী লোগোতে এটি দেখতে পাবেন; প্রায়শই 'মারিয়ান'-এর পাশাপাশি যিনি প্রজাতন্ত্রের বিজয়ের প্রতীক। ফ্রান্সের আইনি ব্যবস্থা এখনও 1800-এর দশকে বিপ্লবের পরে নেপোলিয়ন বোনাপার্টের কোড সিভিল-এ নির্ধারিত নীতিগুলির উপর ভিত্তি করে।


5. ফরাসি সেনাবাহিনী 1915 সালে (প্রথম বিশ্বযুদ্ধ) প্রথম ছদ্মবেশ ব্যবহার করেছিল

এখন এখানে ফ্রান্স সম্পর্কে একটি আকর্ষণীয় তথ্য। 'ক্যামোফ্লেজ' শব্দটি আসলে ফরাসি ক্রিয়াপদ থেকে এসেছে যার অর্থ 'মঞ্চের জন্য তৈরি করা'। এর কারণ হল ফরাসি সেনাবাহিনী 1915 সালে প্রথম একটি ডেডিকেটেড ক্যামোফ্লেজ ইউনিট তৈরি করেছিল। বন্দুক এবং যানবাহনগুলি শিল্পীদের দ্বারা আঁকা হয়েছিল যাকে ক্যামোফ্লেউর বলা হয়। পরের বছর, ব্রিটিশ আর্মি মামলাটি অনুসরণ করে এবং লেফটেন্যান্ট-কর্নেল ফ্রান্সিস ওয়াটের নেতৃত্বে নিজস্ব ছদ্মবেশ বিভাগ প্রতিষ্ঠা করে। এটি স্পেশাল ওয়ার্কস পার্ক RE (রয়্যাল ইঞ্জিনিয়ার্স) নামে পরিচিত ছিল।
ফরাসি সেনাবাহিনীর ছদ্মবেশ



6. ফ্রান্সে, আপনি একজন মৃত ব্যক্তিকে বিয়ে করতে পারেন!

ফ্রান্স সম্পর্কে একটি বরং চমকপ্রদ তথ্য হল যে ফরাসি আইন অনুযায়ী, আপনি ব্যতিক্রমী ক্ষেত্রে মরণোত্তর বিয়ে করতে পারেন। এটি এই শর্তে যে আপনি প্রমাণ করতে পারেন যে মৃত ব্যক্তি জীবিত থাকাকালীন আপনাকে বিয়ে করার ইচ্ছা করেছিলেন। আপনাকে অবশ্যই ফরাসি প্রেসিডেন্টের কাছ থেকে অনুমতি নিতে হবে। সবচেয়ে সাম্প্রতিক অনুমোদিত মামলাটি ছিল 2017 সালে যখন প্যারিসের চ্যাম্পস-এলিসিসে একজন জিহাদির হাতে একজন সমকামী পুলিশ সদস্যকে গুলি করে হত্যা করা হয়েছিল তার সঙ্গীকে মরণোত্তর বিয়ে করার অনুমতি দেওয়া হয়েছিল।


7. ফরাসিরা টিনের ক্যান, হেয়ার ড্রায়ার এবং হট এয়ার বেলুন আবিষ্কার করেছিল

এটা দেখা যাচ্ছে যে আমরা আজকে জানি এবং ভালোবাসি এমন অনেক দরকারী আবিষ্কারের জন্য ধন্যবাদ জানাতে আমাদের ফরাসিরা আছে। উদাহরণস্বরূপ, ফরাসি উদ্ভাবক নিকোলাস অ্যাপার্ট 1809 সালে খাবার সংরক্ষণের জন্য ফুটন্ত পানিতে রাখা সিল করা কাঁচের বয়াম ব্যবহার করার ধারণা নিয়ে এসেছিলেন। পিয়েরে ডুরান্ড পরে টিনের ক্যান আবিষ্কার করেছিলেন। ব্রেইলটি লুই ব্রেইলও তৈরি করেছিলেন যিনি শৈশবে অন্ধ হয়েছিলেন। এদিকে, চিকিত্সক রেনে ল্যানেক 1816 সালে প্যারিসের একটি হাসপাতালে স্টেথোস্কোপ আবিষ্কার করেন এবং আলেকজান্দ্রে-ফার্দিনান্দ গডেফ্রয় 1888 সালে বিশ্বের প্রথম হেয়ার ড্রায়ারের পেটেন্ট করেন। মহিমান্বিত গরম বায়ু বেলুনটি মন্টগোলফিয়ার ভাই জোসেফ এবং ইটিন প্রথম জনসাধারণের বিশ্বের প্রথম হেয়ার ড্রায়ার দ্বারা প্রবর্তিত হয়েছিল। 1783 সালে একটি অবিচ্ছিন্ন বেলুনের প্রদর্শন। একটি হাঙ্গেরিয়ান ডাকটিকিট


8. লুই XIX মাত্র 20 মিনিটের জন্য ফ্রান্সের রাজা ছিলেন,

হ্যাঁ, আপনি সঠিকভাবে পড়েছেন। তার পিতা চার্লস এক্স ত্যাগ করার পর ফরাসি রাজা মাত্র 20 মিনিটের রাজকীয় খ্যাতি উপভোগ করেছিলেন, 1830 সালের জুলাই মাসে তাকে ফরাসি সিংহাসনে আরোহণ করতে রেখেছিলেন। এই সংক্ষিপ্ত সময়ের পরে, লুই-অ্যান্টোইনও তার ভাগ্নে ডিউক অফ বোর্দোর পক্ষে ত্যাগ করেন। এটি তাকে ইতিহাসে যৌথভাবে স্বল্পতম রাজত্বকারী রাজা করে তোলে। তিনি ক্রাউন প্রিন্স লুইস ফিলিপের সাথে বিস্ময়কর রেকর্ড শেয়ার করেছেন, যিনি তার বাবাকে হত্যার পর প্রযুক্তিগতভাবে পর্তুগালের রাজা হয়েছিলেন। কিন্তু 20 মিনিট পরে তিনিও ক্ষত থেকে মারা যান৷ ফ্রান্সের রাজা লুই XIX



9. ফ্রান্স বিশ্বের প্রথম দেশ ছিল যেটি সুপারমার্কেটগুলিকে খাবার ফেলে দেওয়া নিষিদ্ধ করেছিল

এখন, এখানে গর্ব বোধ করার মতো একটি ফরাসি সত্য রয়েছে৷ ফেব্রুয়ারী 2016 সালে, ফ্রান্স বিশ্বের প্রথম দেশ হয়ে ওঠে যে সুপারমার্কেটগুলিকে অবিক্রিত খাবার ফেলে দেওয়া বা ধ্বংস করা নিষিদ্ধ করে। দোকানগুলিকে এখন খাদ্য ব্যাঙ্ক এবং দাতব্য সংস্থাগুলিতে উদ্বৃত্ত মুদি দান করতে হবে৷ 400 বর্গ মিটারের চেয়ে বড় সুপারমার্কেটগুলি যেগুলি তার সেরা-পূর্ব তারিখের কাছাকাছি পৌঁছে ভাল মানের খাবার বাইনিংয়ে ধরা পড়ে তাদের €75,000 পর্যন্ত মোটা জরিমানা বা দুই বছরের কারাদণ্ডের সম্মুখীন হতে হবে। তদুপরি, সমস্ত ফরাসি সুপারমার্কেটকে 'ডাম্পস্টার ডাইভার'দের আবর্জনার বিনে চরানো থেকে বিরত রাখার উপায় হিসাবে খাদ্য ধ্বংস করা নিষিদ্ধ করা হয়েছে। চমৎকার এক, ফ্রান্স!



10. 1895 সালে ফরাসি লুমিয়ের দ্বারা একটি চলচ্চিত্রের প্রথম সর্বজনীন স্ক্রীনিং হয়েছিল

লুমিয়ের ভাই, অগাস্টে মেরি লুই নিকোলাস এবং লুই জিন, তাদের সিনেমাটোগ্রাফ মোশন পিকচার সিস্টেম এবং 1895 এবং 1905 সালের মধ্যে নির্মিত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রগুলির জন্য বিখ্যাত ছিলেন। বিখ্যাত জুটি 28 ডিসেম্বর, 1895-এ প্যারিসের গ্র্যান্ড ক্যাফেতে বিশ্বের প্রথম পাব lic মুভি স্ক্রিনিং অনুষ্ঠিত হয় । ¬তাদের পরিচালনায় আত্মপ্রকাশ ছিল La sortie des ouvriers de l'usine Lumière (Workers Leaving the Lumière Factory)। পাঁচ সেকেন্ডের ব্ল্যাক-এন্ড-হোয়াইট ফিল্মটি কেবল দেখায় যে শ্রমিকরা লুমিয়ের কারখানা ছেড়ে চলে যায় এবং দর্শকদের সম্পূর্ণভাবে হতবাক করে ফেলে। 1895 সালে, লুই লুমিয়ের অনুমিতভাবে বলেছিলেন যে সিনেমা হল "ভবিষ্যত ছাড়াই একটি আবিষ্কার।" ওহ, সে কত কম জানত...
অগাস্ট এবং লুই লুমিয়ের


11-এর একটি মূর্তি। সবচেয়ে বয়স্ক ব্যক্তি যিনি বেঁচে ছিলেন তিনি ছিলেন একজন ফরাসি মহিলা যার নাম জিন লুইস ক্যালমেন্ট।

যে কোন মানুষের বেঁচে থাকা সর্বশ্রেষ্ঠ সম্পূর্ণ প্রমাণিত বয়স হল 122 বছর এবং 164 দিন। জিন লুইস ক্যালমেন্ট 1875 সালের 21 ফেব্রুয়ারি ফ্রান্সে জন্মগ্রহণ করেন এবং 4 আগস্ট 1997 সালে মারা যান। তিনি 1889 সালে আইফেল টাওয়ারের উদ্বোধন, দুটি বিশ্বযুদ্ধ এবং টেলিভিশন আবিষ্কার, আধুনিক মোটর গাড়ি এবং বিমানের মাধ্যমে বেঁচে ছিলেন। মজার বিষয় হল, ফ্রান্সে মহিলাদের আয়ু 2018 সালে 85.3 বছর এবং পুরুষদের জন্য 79.4 বছর ছিল। 83 বছর বয়স পর্যন্ত গড় জীবিত পুরুষ এবং মহিলাদের সাথে ফ্রান্সের আয়ুষ্কালের জন্য বিশ্বের 14 তম স্থান। হুম, পানিতে কিছু থাকতে হবে!



12. ফ্রান্স 2013 সালে সমকামী বিবাহকে বৈধতা দেয়

যখন রাষ্ট্রপতি ফ্রাঁসোয়া হল্যান্ড 18 মে 2013 তারিখে আইনে স্বাক্ষর করেন, ফ্রান্স সমকামী বিবাহকে বৈধ করার জন্য ইউরোপের নবম এবং বিশ্বের 14তম দেশ হয়ে ওঠে। যদিও সেই সময়ে জরিপগুলি দেখায় যে প্রায় 50% ফরাসি জনগণ এটিকে সমর্থন করেছিল, সবাই এতে খুশি ছিল না। প্রকৃতপক্ষে, তথাকথিত 'পারিবারিক মূল্যবোধ' রক্ষাকারী হাজার হাজার মানুষ প্রতিবাদে রাস্তায় নেমেছিল৷ 2013 সালের প্যারিস প্রাইড প্যারেডে ভিড় 2013 প্যারিস প্রাইড প্যারেডে, ফ্রান্স সমকামী বিয়েকে বৈধ করার কয়েক সপ্তাহ পরে 13৷


ফ্রান্স 1901 সাল থেকে 15 জন ফরাসি ব্যক্তি মর্যাদাপূর্ণ পুরষ্কার জিতেছে

, এটি বলা ন্যায়সঙ্গত যে ফ্রান্স বিশ্বের সবচেয়ে প্রভাবশালী লেখক এবং চিন্তাবিদদের কিছু তৈরি করেছে। সেই বছর ফরাসি কবি ও প্রাবন্ধিক সুলি প্রুধোমে প্রথম পুরস্কার বিজয়ী হন। ফ্রান্সের সবচেয়ে বিখ্যাত কবি, ঔপন্যাসিক এবং লেখকদের মধ্যে রয়েছেন রেনে দেকার্তস, ভলতেয়ার, চার্লস বউডেলেয়ার, ব্লেইস প্যাসকেল, গুস্তাভ ফ্লুবার্ট এবং ভিক্টর হুগো।



14. বিশ্বের প্রথম কৃত্রিম হার্ট ট্রান্সপ্লান্ট এবং ফেস ট্রান্সপ্লান্ট উভয়ই ফ্রান্সে হয়েছিল৷

হার্ট ট্রান্সপ্লান্ট ডিসেম্বর 2013 সালে প্যারিসের জর্জেস পম্পিডো হাসপাতালে হয়েছিল৷ বায়োপ্রোসথেটিক ডিভাইস, যা একটি বাস্তব হৃদপিণ্ডের সংকোচনের অনুকরণ করে, এটি একটি বাহ্যিক লিথিয়াম-আয়ন ব্যাটারি দ্বারা চালিত এবং একটি বাস্তব অঙ্গের ওজনের প্রায় তিনগুণ। ফরাসি সার্জনরাও 2005 সালে প্রথম মুখ প্রতিস্থাপন করেছিলেন।

15. ফ্রান্স বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল মদের বোতল তৈরি করেছিল

অবশ্যই, ফ্রান্স শুধুমাত্র তার রন্ধনপ্রণালীর জন্য বিখ্যাত নয়, দেশটি সেরা ওয়াইনও উত্পাদন করে। বিশ্ব - ব্যয়বহুল উল্লেখ না. ফ্রেঞ্চ বারগান্ডির একটি 73 বছর বয়সী বোতলটি নিলামে বিক্রি হওয়া ওয়াইনের সবচেয়ে দামী বোতল হয়ে উঠেছে, যার দাম $558,000। 1945 রোমানি-কন্টির বোতলটি সোথেবি'স-এর একজন প্রাইভেট এশিয়ান সংগ্রাহকের কাছে তার আসল অনুমান $32,000 এর 17 গুণেরও বেশি দামে বিক্রি হয়েছিল। আউচ!ফরাসি বার মালিক রেড ওয়াইন ঢালছেন



16. ল্যুভর হল বিশ্বের সবচেয়ে বেশি পরিদর্শন করা জাদুঘর৷

2019 সালে 9.6 মিলিয়ন দর্শকের সাথে বিখ্যাত লুভর হল বিশ্বের সবচেয়ে বেশি পরিদর্শন করা যাদুঘর৷ প্যারিসের কেন্দ্রস্থলে অবস্থিত, মহৎ জাদুঘরটি প্রাগৈতিহাসিক যুগের প্রায় 38,000 শিল্পকর্ম এবং নিদর্শনগুলির আবাসস্থল। এর মধ্যে রয়েছে মোনালিসা, ভেনাস ডি মিলো এবং আইএম পেই এর বিখ্যাত গ্লাস ল্যুভর পিরামিড যা উঠানে বসে আছে। আশ্চর্যজনক নয়, ল্যুভর প্যারিসের অন্যতম ব্যস্ত স্থান। লে ল্যুভর


17-এর বিখ্যাত কাঁচের পিরামিড। ফরাসি গ্যাস্ট্রোনমিকে 2010 সালে ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ স্ট্যাটাস প্রদান করা হয়েছিল

ফ্রান্স তার 'সুন্দর খাবারের জন্য বিখ্যাত, যা তালিকায় যুক্ত হয়েছিল। 2010 সালে UNESCO দ্বারা মানবতার অস্পষ্ট সাংস্কৃতিক ঐতিহ্য। বিশেষজ্ঞরা ব্যক্তি এবং গোষ্ঠীর জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ মুহূর্তগুলি উদযাপন করার পাশাপাশি বন্ধু এবং পরিবারকে আনার জন্য একত্রিততার উপর জোর দেওয়ার লক্ষ্যে একটি সামাজিক রীতি হিসাবে ফরাসি গ্যাস্ট্রোনমির গুরুত্ব বর্ণনা করেছেন। একসাথে ঘনিষ্ঠ এবং সামাজিক বন্ধন জোরদার.




18. এপ্রিল ফুল দিবসে আপনার পিঠে একটি 'মাছ' আটকে যেতে পারে

এখন, এখানে ফ্রান্স সম্পর্কে একটি অদ্ভুত তথ্য রয়েছে। আপনি যদি 1 এপ্রিল দেশে থাকেন, বাচ্চারা যদি আপনার পিঠে কাগজের মাছ আটকে দেওয়ার চেষ্টা করে এবং আপনাকে 'পয়সন ডি'এভ্রিল' (এপ্রিল ফিশ) বলে ডাকে তবে অবাক হবেন না। এই ঐতিহ্যটি 16 শতকে শুরু হয়েছিল বলে মনে করা হয় যখন ফ্রান্সের রাজা চতুর্দশ চার্লস ক্যালেন্ডার পরিবর্তন করেছিলেন এবং যারা মার্চের শেষে নববর্ষের সমাপ্তি উদযাপন করতে থাকে তাদের বোকা বলে উপহাস করা হয়েছিল। তাই আপনার পিছনে দেখুন!



19. একটি ব্যাগুয়েট উল্টানো ফ্রান্সে দুর্ভাগ্য হিসাবে দেখা হয়

ওহ, ফরাসিরা একটি সন্দেহজনক দল! লোককাহিনী অনুসারে, টেবিলের উপর একটি ব্যাগুয়েট বা একটি রুটি উল্টো করে রাখা আপনার চারপাশের লোকদের দুর্ভাগ্য বা আরও খারাপ - মৃত্যুর ঝুঁকিতে রাখে। এই অদ্ভুত কুসংস্কার অনুমিতভাবে মধ্যযুগীয় সময় থেকে উদ্ভূত হয়েছিল যখন জল্লাদদেরকে তাদের জন্য অর্থ প্রদান না করে দোকানে জিনিসপত্র দখল করার অনুমতি দেওয়া হয়েছিল। তাই, বেকাররা তাদের জন্য একটি উল্টানো রুটি রেখে যেত। এবং যদি আপনি রুটিটি স্পর্শ করতে আসেন বা একটি রুটি উল্টো করে রাখেন, তাহলে দুর্ভাগ্য এড়াতে এটি খাওয়ার আগে আপনাকে ক্রুশ দিয়ে চিহ্নিত করতে হবে। হায়!


20. ফরাসিরা বছরে প্রায় 30,000 টন শামুক খায়

এখানে ফ্রান্স সম্পর্কে একটি চটকদার তথ্য রয়েছে। রয়টার্সের মতে, ফরাসিরা বছরে প্রায় 30,000 মেট্রিক টন এসকারগট খায়। যাইহোক, ফ্রান্সে খাওয়া সমস্ত শামুকের প্রায় দুই-তৃতীয়াংশ পূর্ব ইউরোপ এবং বলকান থেকে আসে। সুতরাং আপনি যদি ফ্রান্সে শামুক খেয়ে থাকেন, তবে সম্ভবত তারা আপনার প্লেটে যাওয়ার জন্য দীর্ঘ পথ ভ্রমণ করেছে। ক্লাসিক ফরাসি খাবার (রসুন, পার্সলে এবং মাখনের সাথে পরিবেশন করা) ফরাসি খাবারের একটি জনপ্রিয় প্রধান উপাদান। Escargot


21। উচ্চ-গতির ট্রেনে চড়ার জন্য লাইভ শামুকের একটি টিকিট থাকতে হবে

না, আমরা এটি তৈরি করছি না – আমরা প্রতিশ্রুতি দিচ্ছি! ফরাসি আইন অনুযায়ী, নিজস্ব টিকিট ছাড়াই ফ্রান্সে উচ্চ-গতির ট্রেনে জীবন্ত শামুক বহন করা আইনের পরিপন্থী। প্রকৃতপক্ষে, 5 কেজির কম ওজনের যে কোনো গৃহপালিত প্রাণীকে অর্থপ্রদানকারী যাত্রী হতে হবে। 2008 সালে, একজন ফরাসীকে আসলে জরিমানা করা হয়েছিল যখন একজন টিকিট ইন্সপেক্টর তাকে টিজিভিতে ক্রিটার বহন করতে গিয়ে ধরেছিলেন। সৌভাগ্যবশত, যদিও, ফ্রান্সের রাষ্ট্রীয় মালিকানাধীন রেল কোম্পানি SNCF জরিমানা ঢেলে দিয়েছে।


22. ক্রোয়েস্যান্ট আসলে 13 শতকে অস্ট্রিয়াতে আবিষ্কৃত হয়েছিল

এটা ঠিক, বিশ্বাস করুন বা না করুন, প্রিয় ফ্রেঞ্চ প্যাস্ট্রি যা আমরা সবাই জানি এবং ভালোবাসি আসলে কিপফারলের একটি অভিযোজন; একটি ভিয়েনিজ বিশেষত্ব যেটি 13 শতকের। গল্পটি যেমন যায়, অস্ট্রিয়ান আর্টিলারি অফিসার, অগাস্ট জাং, 1839 সালে প্যারিসে একটি ভিয়েনিজ বেকারি প্রতিষ্ঠা করেন। তিনি কিপফারেল পরিবেশন শুরু করেন এবং এটি স্থানীয়দের কাছে দ্রুত জনপ্রিয় হয়ে ওঠে। এতটাই, বাস্তবে, ফরাসি অনুকরণকারীরা তাদের নিজস্ব ফরাসি সংস্করণ তৈরি করতে শুরু করে যাকে তারা ক্রিসেন্ট বলে ডাকে এর অর্ধচন্দ্রাকৃতির কারণে। আর বাকিটা, ইতিহাস। সর্বোপরি, অনুকরণ হল চাটুকারের আন্তরিকতম রূপ। ফ্রেশ ক্রিসেন্টস



23. ফ্রান্স বছরে প্রায় 1,600 প্রকারের মধ্যে প্রায় 1.7 মিলিয়ন টন পনির উৎপন্ন করে

বলতে গেলে ফরাসিরা পনির খেতে ভালোবাসে। দুগ্ধজাত দেশটি শুধুমাত্র 2018 সালে প্রায় 1.7 মিলিয়ন টন গরুর দুধের পনির উৎপাদন করেছে। এছাড়াও চেষ্টা করার জন্য প্রায় 1,600 স্বতন্ত্র ধরণের ফ্রেঞ্চ পনির রয়েছে, যা আটটি বিভাগে বিভক্ত। সৌভাগ্যক্রমে, ফরাসিরা নিজেদের জন্য এটি সব রাখে না। 2018 সালে, দেশটি 679,000 টনের বেশি পনির রপ্তানি করেছে, যখন 2017 সালে প্রায় 895,000 টন ফরাসি খুচরা বাজারে বিক্রি হয়েছিল। Merci beaucoup!
প্যারিসের একটি দোকানে পনিরের বিস্তৃত নির্বাচন


24. ফরাসি আইন দম্পতিদের ট্রেন প্ল্যাটফর্মে চুম্বন করতে নিষেধ করে,

আপাতদৃষ্টিতে পাগল আইন এবং আদেশের কথা বললে, এটি সম্পূর্ণ উদ্ভট। ফ্রান্সে, প্ল্যাটফর্মে ট্রেন চলাকালীন চুম্বন করা আসলে বেআইনি। এই পুরানো আইনটি 1910 সালে রেল প্রধানদের অনুরোধে প্রবর্তিত হয়েছিল যারা প্রেমময় ফরাসিদের ট্রেনের প্রস্থানে বিলম্ব করতে বাধা দিতে চেয়েছিলেন। প্ল্যাটফর্মে সমস্ত চুম্বন এখন ট্রেন আসার আগে করতে হবে। সেখানে যায় নাটকীয় হলিউড সিনেমার চুমু!



25. বেসরকারী রেডিও স্টেশনগুলিতে বাজানো সমস্ত সঙ্গীতের অন্তত 35% ফরাসি হতে হবে

আপনি যদি ফরাসি সঙ্গীতের অনুরাগী না হন তবে আপনি স্থানীয় রেডিও স্টেশনে টিউন করার পরিবর্তে আপনার নিজের প্লেলিস্টের সাথে লেগে থাকতে চাইতে পারেন৷ সর্বোপরি, আপনি যে গানগুলি শুনবেন তার এক তৃতীয়াংশেরও বেশি হবে ফরাসি। ফ্রান্সের সরকার অ্যাংলো-স্যাক্সন সাংস্কৃতিক আক্রমণ থেকে ফ্রান্সকে রক্ষা করার জন্য 1994 সালে প্রাথমিকভাবে একটি 40% উদ্ধৃতি চালু করেছিল। যাইহোক, ফরাসি রেডিও স্টেশনগুলির দ্বারা 24 ঘন্টা বিদ্রোহী বয়কটের পরে, ফরাসি সংসদ সদস্যরা 2016 সালে কোটা 35% কমানোর পক্ষে ভোট দিয়েছেন। বিদেশী সঙ্গীতে বিশেষজ্ঞ রেডিও স্টেশনগুলিতেও 15% কোটা রয়েছে।


26. প্যারিস গারে ডু নর্ড হল ইউরোপের ব্যস্ততম রেলওয়ে স্টেশন

যদিও ট্রেনের বিষয়ে… প্যারিসের গারে ডু নর্ড হল ইউরোপ এবং বিশ্বের (জাপানের বাইরে) ব্যস্ততম রেলওয়ে স্টেশন। প্রতি বছর 214 মিলিয়নেরও বেশি যাত্রী এটির মধ্য দিয়ে যায়। মূল স্টেশনটি 1846 সালে নির্মিত হয়েছিল কিন্তু অপারেশনের জন্য খুব ছোট হয়ে গিয়েছিল এবং তাই 1889 সালে ভেঙে ফেলা হয়েছিল এবং পুনর্নির্মাণ করা হয়েছিল। পরবর্তী এক্সটেনশনগুলি 1930 এবং 1960 এর মধ্যে সম্পন্ন করা হয়েছিল। প্যারিসে 2024 সালের গ্রীষ্মকালীন অলিম্পিক গেমসের জন্য প্রস্তুত করার জন্য স্টেশনটির আরও সম্প্রসারণ কাজ করা হবে। এটি অতিরিক্ত 200,000 দৈনিক যাত্রীর জন্য এর ক্ষমতা বাড়াতে হবে। ভিড়ের সময় এড়ানো ভাল!
প্যারিস গারে ডু নর্ড


27. ফরাসি রেল নেটওয়ার্ক ইউরোপের দ্বিতীয় বৃহত্তম বিশ্বের নবম বৃহত্তম

মোট 29,000 কিলোমিটার দৈর্ঘ্যে, ফরাসি রেল নেটওয়ার্ক ইউরোপের দ্বিতীয় বৃহত্তম এবং বিশ্বের নবম বৃহত্তম। উচ্চ-গতির প্রযুক্তি ব্যবহার করা বিশ্বের প্রথম দেশগুলির মধ্যে একটি ফ্রান্স। রাষ্ট্রীয় মালিকানাধীন Société Nationale des Chemins de fer Français (SNCF) 1981 সালে TGV হাই-স্পিড রেল চালু করে। ফ্রান্সের উচ্চ-গতির দূর-দূরত্বের যাত্রী পরিষেবাগুলি ট্রেন à গ্রান্ডে ভিটেসে (TGV) এবং স্ট্যান্ডার্ড দীর্ঘ-দূরত্বের যাত্রী হিসাবে পরিচিত। পরিষেবাগুলিকে বলা হয় ইন্টারসাইট। দেশের বর্তমান উচ্চ-গতির নেটওয়ার্ক 1,550 কিলোমিটার দৈর্ঘ্য অতিক্রম করেছে। Tours-Bordeaux হাই-স্পিড রেল প্রকল্প নেটওয়ার্কে আরও 302km যোগ করে।


28. বিশ্বের সর্বশ্রেষ্ঠ সাইকেল রেস, ট্যুর ডি ফ্রান্স, 100 বছরেরও বেশি পুরানো৷

1903 সালের 1 জুলাই, 60 জন সাইক্লিস্ট প্যারিসীয় শহরতলির মন্টগেরন থেকে প্রথমবারের মতো ট্যুর ডি ফ্রান্সে যাত্রা করেন৷ 100 বছরেরও বেশি সময় পরে, ইভেন্টটি বিশ্বের সর্বশ্রেষ্ঠ সাইকেল রেসে পরিণত হয়েছে, প্রায় 198 জন সাইক্লিস্ট প্রায় 3,200 কিলোমিটার দৌড়েছে; প্রাথমিকভাবে ফ্রান্সের চারপাশে 23 দিনের মধ্যে পর্যায়গুলির একটি সিরিজে। 2013 ট্যুর ডি ফ্রান্স ছিল ট্যুর ডি ফ্রান্সের 100 তম সংস্করণ এবং প্রায় 15 মিলিয়ন দর্শক শতবর্ষ উদযাপনের জন্য 21-পর্যায়ের কোর্সটি দেখার জন্য লাইনে দাঁড়িয়েছিলেন৷ প্যারিসের আর্ক ডি ট্রায়ম্ফে 29-এ ট্যুর ডি ফ্রান্স


৷ সাদা পোষাক 1499 সালে ফ্রান্সে উদ্ভূত

বেশিরভাগ নববধূ একটি সুন্দর সাদা বিবাহের গাউন পরে করিডোর নিচে হাঁটা স্বপ্ন. কিন্তু উনিশ-শত পর্যন্ত, তারা খুব কমই একটি বিশেষ বিবাহের পোশাক কিনত এবং পরিবর্তে তাদের সেরা পোশাকটি বেছে নেয়। জনপ্রিয় ঐতিহ্যটি আসলে ফ্রান্সে 1499 সালে অ্যান অফ ব্রিটানি এবং ফ্রান্সের লুই XII এর বিয়ের মাধ্যমে উদ্ভূত হয়েছিল। জনপ্রিয় পশ্চিমা রীতির সূচনা করে তিনি বিয়েতে একটি সাদা পোশাক পরেছিলেন। যাইহোক, এটি 1840 সাল পর্যন্ত ছিল না, যখন রানী ভিক্টোরিয়া প্রিন্স অ্যালবার্টকে বিয়ে করেছিলেন, যে সাদা পোষাকটি সত্যিই জনপ্রিয়তা নিয়েছিল এবং ঐতিহ্যটি সিমেন্ট করা হয়েছিল।


30. ইউরোপের সর্বোচ্চ পর্বত হল মন্ট ব্ল্যাঙ্ক ফরাসী আল্পস পর্বতমালার

উচ্চতা 4,807 মিটার, মন্ট ব্ল্যাঙ্ক আনুষ্ঠানিকভাবে ইউরোপের দ্বিতীয় সর্বোচ্চ পর্বত। চূড়ায় উঠতে 10 থেকে 12 ঘন্টা সময় লাগে। কিন্তু আপনি যদি এটির জন্য প্রস্তুত না হন, আপনি উপরে থেকে একটি উজ্জ্বল দৃশ্য পেতে নিকটবর্তী Aiguille du Midi-এ ইউরোপের সর্বোচ্চ ক্যাবল কারে অবসরে 20 মিনিটের ভ্রমণ করতে পারেন৷ ফ্রান্সে দেখার জন্য অন্যান্য আশ্চর্যজনক স্থানগুলি আবিষ্কার করুন৷
ফ্রান্সে মন্ট ব্ল্যাঙ্ক


থেকে:https://www.expatica.com/fr/moving/about/france-facts-109142/


#france #french

like0
dislike0
Views21